Pre-loader logo

অগ্নিকাণ্ড নির্বাপণে অত্যাধুনিক বসুন্ধরা সিটি

অগ্নিকাণ্ড নির্বাপণে অত্যাধুনিক বসুন্ধরা সিটি

রাজধানী ঢাকার আধুনিক শপিং মল বসুন্ধরা সিটি অগ্নিকাণ্ড প্রতিরোধ এবং নির্বাপণ ব্যবস্থাপনায়ও আধুনিক। নান্দনিকতার পাশাপাশি অগ্নিকাণ্ড প্রতিরোধ ও নির্বাপণের মডেলে পরিণত হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ায় বৃহত্তম এই শপিং মল। এমন মন্তব্য করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিদর্শকরা।
অগ্নিকাণ্ড প্রতিরোধ ও নির্বাপণে বাস্তব জ্ঞানার্জনের জন্য গতকাল বুধবার বসুন্ধরা সিটিতে এসেছিলেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ৩৩ সদস্যবিশিষ্ট পরিদর্শক দলের শিক্ষার্থী ও কর্মকর্তারা। পরিদর্শক দলে ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের লিডারশিপ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট কোর্সের শিক্ষার্থীরা। এসেছিলেন এই কোর্সে অংশ নেওয়া ঊর্ধ্বতন কর্মকর্তারাও। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের বিভিন্ন অঞ্চলের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (ডিএডি), সিনিয়র স্টেশন ম্যানেজার (এসএসও), স্টেশন অফিসার (এসও) এবং ওয়্যার হাউস পরিদর্শকরা প্রশিক্ষণে অংশ নেন।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ট্রেনিং কোর্সের অ্যাডজুটেন্ট মো. সালেহ উদ্দিনের নেতৃত্বে পরিদর্শক দলটি বসুন্ধরা সিটিতে আসে দুপুর ১১টায়। বসুন্ধরা সিটির ফায়ার অ্যান্ড সেফটি ইনচার্জ গাজি গোলাম মোস্তফা ও ইন্সপেক্টর বসির উদ্দিন ফকির দলটিকে বসুন্ধরা সিটির বেজমেন্ট-২-এর ফায়ার অফিস, অ্যালার্ম প্যানেল, পাম্প হাউস, ইলেক্ট্রিক পাম্প, ডিজেল পাম্প ও জকি পাম্প কিভাবে ব্যবহার করতে হয় তা তাদের সরেজমিনে দেখান।
কোর্স অ্যাডজুটেন্ট মো. সালেহ উদ্দিন এ সময় বলেন, ‘বসুন্ধরা সিটির অগ্নিনির্বাপণ ব্যবস্থায় আধুনিকতার ছোঁয়া নিয়ে আসা হয়েছে। এখানকার অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি খুবই উন্নতমানের, যা সাধারণত অন্যান্য শপিং মলে দেখা যায় না। এ জন্য আধুনিক বাস্তব জ্ঞানদানের জন্য আমরা এখানে শিক্ষার্থীদের নিয়ে আসি।’ তিনি পরিদর্শনের সুযোগ দেওয়ার জন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানান।
বসুন্ধরা সিটি ডেভেলপমেন্টের ইনচার্জ ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের উপদেষ্টা (টেকনিক্যাল) টিআইএম লতিফুল হোসেন বলেন, বসুন্ধরা সিটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থাপনায় অনেক আধুনিকতা আনা হয়েছে। মালিক কর্তৃপক্ষ উন্নত দেশ থেকে আধুনিক যন্ত্রপাতি এনে এই শপিং মলে বসিয়েছেন। কেননা বসুন্ধরা গ্রুপের স্লোগানই হচ্ছে- দেশ ও মানুষের কল্যাণে।
প্রসঙ্গত, রাজধানীর পান্থপথে অবস্থিত বসুন্ধরা সিটি শপিং মলটি ১ দশমিক ৯১২ মিলিয়ন বর্গফুট আয়তনের। নান্দনিকতার সুবাদে ইতিমধ্যে দেশি-বিদেশিদের নজর কাড়তে সক্ষম হয়েছে এই শপিং মল। দেশি-বিদেশি একাধিক অ্যাওয়ার্ডও লাভ করেছে।

Copyright © 2021 Sayem Sobhan Anvir. All Rights Reserved.