Pre-loader logo

এলপিজিতে হবে প্রথম পরিবেশবান্ধব সিরামিক ইট কারখানা

এলপিজিতে হবে প্রথম পরিবেশবান্ধব সিরামিক ইট কারখানা

দেশে প্র্রথমবারের মতো পরিবেশবান্ধব উপায়ে উৎপাদন হবে সিরামিক ইট। বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের সঙ্গে সম্প্রতি এ-সংক্রান্ত চুক্তি করেছে মাকড়াইল সিরামিকস লিমিটেড।

এলপিজি ব্যবহারের মাধ্যমে মাকড়াইল সিরামিকসের কারখানায় পরিবেশবান্ধব উপায়ে প্রস্তুত হবে বাড়িঘর নির্মাণে ব্যবহৃত সিরামিক ইট, প্রকারভেদে সলিড ও হোলো এবং ক্লেডিং (ফেসিং টাইলস, রুফ টাইলস, পেভারস এবং ফেন্সি)। কারখানাটিতে দৈনিক ১ লাখ ২০ হাজার পিস সিরামিক ইট উৎপাদন হবে। চুক্তি অনুযায়ী আগামী ১৫ বছর এই কারখানায় জ্বালানি কারিগরি সহায়তা দেবে বসুন্ধরা এলপি গ্যাস। প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বাল্ক এলপিজি ট্যাঙ্কার স্থাপনের মাধ্যমে এই কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বসুন্ধরা এলপি গ্যাস থেকে উপস্থিত ছিলেন মাহবুব আলম (চিফ ফিন্যান্সিয়াল অফিসার), প্রকৌশলী জাকারিয়া জালাল (হেড অব ডিভিশন, সেলস) এবং মাকড়াইল সিরামিকসের পক্ষে সৈয়দ সাদাফ জাফার (ম্যানেজিং ডিরেক্টর), সৈয়দ আলী হাসানাত (ডিজিএম, কমার্শিয়াল), দেওয়ান সালাহউদ্দিন (ফ্যাক্টরি অপারেশন ম্যানেজার), মুরাদ শেখ (অ্যাডমিন অ্যান্ড অ্যাকাউন্টস ম্যানেজার)।

জাকারিয়া জালাল বলেন, এই বিনিয়োগে বসুন্ধরা এলপি গ্যাস একটি মাইলফলক হয়ে থাকবে। আমরা মার্কেটে এক নম্বর কোম্পানি হওয়ার পরও বৈচিত্র্যপূর্ণ বিনিয়োগ এবং নতুন নতুন ক্ষেত্র তৈরিতে বিশ্বাসী। সেই চিন্তা থেকে এবং ২০৩০ সালের মধ্যেই যে এসডিজি আমাদের অর্জন করতে হবে, তার ১১নং লক্ষ্যে বলা আছেÑ ‘মেইক সিটিজ অ্যান্ড হিউম্যান সেটলমেন্ট ইনক্লুসিভ, সেফ, রিসাইলেন্ট অ্যান্ড সাসটেইনেবল’। এগুলো বাস্তবায়নের প্রথম পদক্ষেপে আমরা পা বাড়ালাম।

মাকড়াইল সিরামিকসের বিবৃতিতে বলা হয়, আজকের বড় বড় অবকাঠামোই কোথাও না কোথাও আমাদের সবুজ পরিবেশকে ক্ষতিগ্রস্ত করে থাকে। তাই এমন কিছু উপায় নিয়ে আমাদের ভাবতে হবে যেখানে পরিবেশবান্ধব উপায়ে এই খাতের উন্নয়ন সম্ভব হয়। পরিবেশবান্ধব ব্যবস্থায় যে সিরামিক ইট ফ্যাক্টরি নির্মাণ করা যায়, তা বসুন্ধরা এলপি গ্যাসকে সঙ্গে নিয়ে আমরা দেশে প্রথমবারের মতো শুরু করে দেখতে চাই। বসুন্ধরা এলপি গ্যাসকে ধন্যবাদ সিরামিক ইট নির্মাণকারী কারখানায় আমাদের কারিগরি কাজে পাশে থাকার জন্য।

source- দেশ রূপান্তর

Copyright © 2021 Sayem Sobhan Anvir. All Rights Reserved.