Pre-loader logo

চ্যাম্পিয়নের দল গড়েছে রংপুর রাইডার্স

চ্যাম্পিয়নের দল গড়েছে রংপুর রাইডার্স

আগের আসরগুলোকে পেছনে ফেলে এবারের উদ্বোধনী অনুষ্ঠান আরও জমকালো করার পরিকল্পনা ছিল বিসিবির। তবে বন্যার জন্য এ পরিকল্পনা বাস্তবায়ন থেকে পিছু হটে বিসিবি এবং উদ্বোধনী অনুষ্ঠানের যাবতীয় অর্থ দান করে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। পিছিয়ে ছিল না বিপিএলের অন্যতম ফ্র্যাঞ্চাইজি রংপুর রাইডার্সও। বিপিএলের একমাত্র ফ্র্যাঞ্চাইজি হিসেবে ত্রাণ দেয় দলটি। উদ্বোধনী অনুষ্ঠান না থাকায় আকর্ষণ কিছুটা হলেও কমেছে বিপিএলের। তার ওপর আইকন ক্রিকেটারদের আগাম দলভুক্তিতেও ক্রিকেটার টানাটানি নিয়ে সেই উত্তেজনাও চোখে পড়েনি। এর পরও বিপিএলের পঞ্চম আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানের আকর্ষণের মূলে ছিলেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। তাকে দলভুক্ত করে রাজশাহী কিংস। শিরোপা ধরে রাখার জন্য দল গড়েছে ঢাকা ডায়নামাইটস। বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় রংপুর রাইডার্সও চ্যাম্পিয়ন হওয়ার মতো দল গড়েছে। দলটির ফ্র্যাঞ্চাইজি ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান স্পষ্ট করেই জানিয়েছেন, রংপুর রাইডার্স মাঠে শিরোপার জন্য লড়বে। শুধু বিপিএল নয়, দেশের শীর্ষ শিল্পপ্রতিষ্ঠানটি পেশাদার ফুটবল লিগে দুই জনপ্রিয় ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে পৃষ্ঠপোষকতা করছে। এ ছাড়া প্রিমিয়ার ক্রিকেটে শেখ জামাল ক্লাবেরও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানটি। গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান শেখ রাসেলের চেয়ারম্যান এবং সাফওয়ান সোবহান শেখ জামালের সভাপতি। বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ঢাকায় গলফের এশিয়ান ট্যুরের আসর বসেছিল দুইবার। দেশের এমন কোনো খেলা নেই যে, বসুন্ধরা গ্রুপ সহযোগিতার হাত বাড়িয়ে দেয়নি। ক্রীড়াঙ্গনে অবকাঠামো নির্মাণেও দেশের এই শীর্ষ শিল্প প্রতিষ্ঠান এগিয়ে এসেছে।
মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমানের সঙ্গে মুস্তাফিজও ছিলেন আইকন ক্রিকেটার। কিন্তু আর্থিক অসচ্ছলতার জন্য রেজিস্ট্রেশন ঝামেলার কারণে বরিশাল বুলসকে বাদ দেয় বিপিএল কর্তৃপক্ষ। এরপর উন্মুক্ত ক্রিকেটার হয়ে পড়েন মুস্তাফিজ। আইকন ক্রিকেটারের তালিকা থেকে বাদ পড়লেও তাকে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে রাখে বিপিএল। মূল্য ধার্য করে ৪৫ লাখ টাকা। লটারিতে তাকে দলভুক্ত করে রাজশাহী। পিছিয়ে ছিল না রংপুর রাইডার্স। বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহানের সরব উপস্থিতিতে নাইমুর রহমান দুর্জয়, ইশতিয়াক সাদেকরা দলের প্রয়োজনীয় জায়গা পূরণ করে শিরোপা জয়ের দল গঠন করেছেন। লটারিতে দলে নেন বাঁ হাতি ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস, বাঁ হাতি স্পিনার নাজমুল হোসেন অপু, অলরাউন্ডার জিয়াউর রহমান, বাঁ হাতি স্পিনিং অলরাউন্ডার ফজলে মাহমুদ রাব্বি, দেশের অন্যতম সেরা বাঁ হাতি স্পিনার আবদুর রাজ্জাক রাজ, ফাস্ট বোলার এবাদত হোসেন, বাঁ হাতি স্পিনার মো. ইলিয়াস ও নাহিদুল ইসলামকে। এ ছাড়া বিদেশি ক্রিকেটারের মধ্যে ইংল্যান্ডের স্যাম হেইন, আফগানিস্তানের সামিউল্লাহ শেনওয়ারি ও জহির খানকে। ‘আইকন’ ক্রিকেটার হিসেবে রংপুর আগেই নিয়েছে টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফিকে। এ ছাড়া ছিলেন মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন ও সোহাগ গাজী। বিদেশি ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বড় বিজ্ঞাপন ক্রিস গেইলও রয়েছেন রংপুরে। গেইল ছাড়াও বিদেশি ক্রিকেটারের মধ্যে রয়েছেন রবি বোপারা, ডেভিড উইলি, স্যামুয়েল বদ্রি, জেসন কার্লোস, থিসারা পেরেরা, কুশল পেরেরা ও অ্যাডাম লিথ। এমন সব ক্রিকেটার নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখাই যায়। চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নই দেখছেন রংপুর রাইডার্সের কর্ণধার সাফওয়ান সোবহান। ‘আমাদের যে রকম দল গড়ার স্বপ্ন ছিল, তার ৯০ শতাংশই পূর্ণ করতে পেরেছি বলে আমি মনে করি। চ্যাম্পিয়ন হওয়ার জন্য মাঠে লড়াই করতে হবে। মাঠে নামার জন্য আমরা পুরোপুরি প্রস্তুত।’
গতকাল রেডিসান ব্লুতে অনুষ্ঠিত হয়েছে বিপিএলের পঞ্চম আসরের ‘প্লেয়ার্স ড্রাফট’। নভেম্বরের শুরুতেই পর্দা উঠবে বিপিএলের। রেজিস্ট্রেশন-সংক্রান্ত জটিলতায় বাদ পড়েছে বরিশাল বুলস। ফিরেছে সিলেট। দলটির নতুন নাম ‘সুরমা সিলেট সিক্সারস’। আসর দিয়ে অভিষেক হচ্ছে সিলেট স্টেডিয়ামের। প্রথম পাঁচ রাউন্ডের খেলা হবে সিলেট স্টেডিয়ামে। এরপর ঢাকা, চট্টগ্রাম হয়ে ফের ঢাকায় শেষ হবে আসর। ডাবল লিগ পদ্ধতির খেলা এগোবে ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে। শীর্ষ চার দল নিয়ে হবে প্লে অফ।
রংপুর রাইডার্স
দেশি ক্রিকেটার : মাশরাফি বিন মর্তুজা (আইকন), মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, সোহাগ গাজী, শাহরিয়ার নাফিস, নাজমুল হোসেন অপু, জিয়াউর রহমান, ফজলে মাহমুদ রাব্বি, আবদুর রাজ্জাক রাজ, এবাদত হোসেন, ইলিয়াস সানি, নাহিদুল ইসলাম ও জহির খান।
বিদেশি ক্রিকেটার : রবি বোপারা, ডেভিড উইলি, স্যামুয়েল বদ্রি, জনসন চার্লস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, অ্যাডাম লিথ, ক্রিস গেইল শামিউল্লাহ শেনওয়ারি ও স্যাম হেইন।
ঢাকা ডায়নামাইটস
দেশি ক্রিকেটার : সাকিব আল হাসান (আইকন), মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ শহীদ, মেহেদী মারুফ, আবু হায়দার রনি, জহুরুল ইসলাম অমি, নাদীফ চৌধুরী, সাকলাইন সজীব, সৈয়দ খালেদ আহমেদ, মো. সাদমান ইসলাম ও নুর হোসেন সাদ্দাম।
বিদেশি ক্রিকেটার : কুমার সাঙ্গাকারা, শেন ওয়াটসন, শহীদ আফ্রিদি, মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদি, এভিন লুইস, কেভিন কুপার, র‌্যানসফোর্ড বিটন, সুনিল নারাইন, রোভম্যান পাওয়েল, ক্যামেরুন ডেলপোর্ট, গ্রায়েম ক্রেমার, জো ডেনলি ও আকিল হোসেইন।
চিটাগাং ভাইকিংস
দেশি ক্রিকেটার : সৌম্য সরকার (আইকন), তাসকিন আহমেদ, এনামুল হক বিজয়, শুভাশীষ রায়, সানজামুল ইসলাম, মোহাম্মদ আল-আমিন (জুনিয়র), আলাউদ্দিন বাবু, তানভীর হায়দার, ইরফান শুক্কুর, নাঈম হাসান ও ইয়াসির আরাফাত।
বিদেশি ক্রিকেটার : লুক রঞ্চি, লিয়াম ডসন, জীবন মেন্ডিস, সিকান্দার রাজা, জারমেইন ব্ল্যাকউড, লেইস রেইস ও নাজিবুল্লাহ জাদরান।
খুলনা টাইটানস
দেশি ক্রিকেটার : মাহমুদুল্লাহ রিয়াদ (আইকন), শফিউল ইসলাম, মোশাররফ হোসেন রুবেল ও আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ চৌধুরী রাহী, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলি চৌধুরী, ধীমান ঘোষ, সাইফ হাসান ও ইমরান আলী।
বিদেশি ক্রিকেটার : জুনায়েদ খান, সরফরাজ আহমেদ, শাদাব খান, সেকুগে প্রসন্ন, বেনি হাওয়েল, ডেভিড মালান, রাইলি রুসো, কাইল অ্যাবট, ক্রিস লিন, কার্লোস ব্র্যাফেট, চ্যাডউইক ওয়ালটন, শিহান জয়াসুরিয়া ও জোফরা আর্চার।
রাজশাহী কিংস
দেশি ক্রিকেটার : মুশফিকুর রহিম (আইকন), মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, ফরহাদ রেজা, মুস্তাফিজুর রহমান, জাকির হাসান, নিহাদুজ্জামান, রনি তালুকদার, হোসেইন আলি, নাঈম ইসলাম জুনিয়র ও কাজি অনিক।
বিদেশি ক্রিকেটার : লুক রাইট, কেসরিক উইলিয়ামস, লেন্ডল সিমন্স, ড্যারেন স্যামি, ম্যালকম ওয়ালার, সামিত প্যাটেল, মোহাম্মদ সামি, জেমস ফ্রাঙ্কলিন, উসামা মির ও রাজা আলি দার।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স
দেশি ক্রিকেটার : তামিম ইকবাল (আইকন), ইমরুল কায়েস, লিটন দাস, মোহাম্মদ সাইফুদ্দিন, মোহাম্মদ আল আমিন হোসেন, আরাফাত সানী, অলক কাপালী, মেহেদী হাসান রানা, এনামুল হক ও রকিবুল হাসান।
বিদেশি ক্রিকেটার : মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাভো, জস বাটলার, হাসান আলি, ফাহিম আশরাফ, ইমরান খান জুনিয়র, শোয়েব মালিক, মোহাম্মদ নবী, রশিদ খান, সোলেমান মায়ার ও রুম্মন রইস।
সিলেট সিক্সারস
দেশি ক্রিকেটার : সাব্বির রহমান (আইকন), নাসির হোসেন, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, আবুল হাসান রাজু, শুভাগত হোম, কামরুল ইসলাম রাব্বি, নাবিল সামাদ, মোহাম্মদ শরীফ, ইমতিয়াজ হোসেন তান্না ও মোহাম্মদ শরিফুল্লাহ।
বিদেশি ক্রিকেটার : দাসুন শানাকা, লিয়াম প্লানকেট, ভানিদু হাসারাঙ্গা, রস হুইটলি, ওসমান খান, বাবর আজম, আন্দ্রে ফ্লেচার, ক্রিসমার সান্তোকি, আন্দ্রে ম্যাকার্থি, ডেভি জেকবস, চতুরঙ্গা ডি সিলভা, গোলাম মোদাসসর খান।

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.