Pre-loader logo

প্রচারসংখ্যায় কালের কণ্ঠ তৃতীয়

প্রচারসংখ্যায় কালের কণ্ঠ তৃতীয়

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, দেশে দৈনিক পত্রিকাগুলোর মধ্যে প্রচারসংখ্যায় তৃতীয় স্থানে রয়েছে কালের কণ্ঠ। গতকাল বুধবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় তিনি জানান, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণের জন্য সরকার ‘মিডিয়া মনিটরিং সেন্টার’ স্থাপনের উদ্যোগ নিয়েছে।
জাতীয় সংসদে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানান, প্রচারসংখ্যায় তৃতীয় স্থানে রয়েছে দৈনিক কালের কণ্ঠ। বর্তমানে পত্রিকাটির প্রচারসংখ্যা দুই লাখ ৫০ হাজার ৮২০। আর পাঁচ লাখ ৫৩ হাজার ৩০০ প্রচারসংখ্যা নিয়ে শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ প্রতিদিন। দ্বিতীয় স্থানে থাকা প্রথম আলোর প্রচারসংখ্যা এখন পাঁচ লাখ এক হাজার ৮০০। জাতীয় পার্টির সংসদ সদস্য মো. নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তথ্যমন্ত্রী জানান, বর্তমানে মিডিয়াভুক্ত পত্রিকার সংখ্যা ৫২৮। এর মধ্যে ঢাকা থেকে প্রকাশিত হয় ২৪৫টি এবং মফস্বল থেকে প্রকাশিত হয় ২৮৩টি। অধিকাংশ পত্রিকাই অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করছে বলেও তিনি সংসদকে জানান।
মিডিয়া মনিটরিং সেল হচ্ছে : আওয়ামী লীগের সংসদ সদস্য বেগম পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণের জন্য সরকার ‘মিডিয়া মনিটরিং সেন্টার’ স্থাপনের উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, অনলাইনভিত্তিক পত্রিকাগুলোর ক্ষেত্রে প্রয়োজনীয় নজরদারির জন্য ‘অনলাইন গণমাধ্যম সহায়ক নীতিমালা’ শীর্ষক একটি নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। ওই নীতিমালার আওতায় অনলাইনভিত্তিক পত্রিকাগুলোকে রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে। পাশাপাশি এর একটি ডাটাবেইস তৈরি করা হবে।

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.