Pre-loader logo

ফায়ার সার্ভিসের বসুন্ধরা সিটি শপিং মল পরিদর্শন

ফায়ার সার্ভিসের বসুন্ধরা সিটি শপিং মল পরিদর্শন

অগ্নি প্রতিরোধ ও নির্বাপক ব্যবস্থার অভিজ্ঞতা সমৃদ্ধি এবং প্রশিক্ষণের অংশ হিসেবে বসুন্ধরা সিটি শপিং মল পরিদর্শন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রতিনিধি দল। সরকারি এ প্রতিষ্ঠানটির ট্রেনিং কমপ্লেক্সের তিনজন প্রশিক্ষক ও ৩১ জন প্রশিক্ষণার্থী প্রতিনিধি দলে ছিলেন। গতকাল দুপুর ১২টা থেকে সোয়া ২টা পর্যন্ত দলটি বসুন্ধরা সিটি শপিং মলের অগ্নিনির্বাপণ পদ্ধতির সার্বিক চিত্র ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করে।
বসুন্ধরা সিটি শপিং মলের সার্বিক চিত্র পরিদর্শন শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের উপসহকারী পরিচালক এবং প্রতিনিধি দলের প্রধান দিনমণি শর্মা সাংবাদিকদের বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বসুন্ধরা সিটি শপিং মল অন্যতম একটি বাণিজ্যিক কেন্দ্র। এর অগ্নিনির্বাপণ ব্যবস্থা অত্যাধুনিক। অগ্নিনির্বাপক উপাদানগুলো খুবই কার্যকর। কোথাও কোনো ত্রুটি নেই। তিনি বলেন, বসুন্ধরা সিটি শপিং মলের অগ্নিনির্বাপণ ব্যবস্থা ভালো রেফারেন্স হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। প্রশিক্ষণার্থীরা এ পরিদর্শনের মাধ্যমে অত্যাধুনিক অগ্নিনির্বাপক উপকরণের সঙ্গে পরিচিত হয়েছেন। এটি তাদের বাস্তব জীবনে কাজে লাগবে। তিনি বলেন, ‘প্রতি বছর প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের অংশ হিসেবে বসুন্ধরা সিটি শপিং মল পরিদর্শনে নিয়ে আসি। এ শপিং মলটি প্রশিক্ষণের একটি মডেল হিসেবে ব্যবহৃত হয়। পরিদর্শনে বসুন্ধরা সিটি শপিং মল কর্তৃপক্ষের পক্ষ থেকেও সার্বিক সহায়তা পাওয়া যায়।’ বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের সিনিয়র উপদেষ্টা ও বসুন্ধরা সিটি ডেভলপমেন্ট লিমিটেডের (বিসিডিএল) ইনচার্জ টিআইএম লতিফুল হোসেন বলেন, ফায়ার সার্ভিসের পরিদর্শক দল তাদের প্রশিক্ষণের অংশ হিসেবে বসুন্ধরা সিটি শপিং মল পরিদর্শন করেছেন। বসুন্ধরা সিটি শপিং মলের অগ্নিনির্বাপণ ব্যবস্থার সার্বিক চিত্র দেখে তারা সন্তোষ প্রকাশ করেন। বিসিডিএলের অ্যাডমিন ও এইচআর বিভাগের জিএম মেজর (অব.) মোস্তফা রাহেল ইমাম জানান, বসুন্ধরা সিটি শপিং মলের অগ্নিনির্বাপণ ব্যবস্থাটি নিয়ন্ত্রিত হয় কেন্দ্রীয়ভাবে বিল্ডিং অটোমেশন সিস্টেমে (বিএএস), যা স্বয়ংক্রিয়ভাবে আগুন লাগার আগাম সংকেত দিতে সক্ষম। কোথাও আগুন লাগার আশঙ্কা থাকলে তা আর্লি ওয়ারনিং সিস্টেমের মাধ্যমে আগাম জানা সম্ভব।
সিনিয়র ফায়ার অফিসার (ফায়ার অ্যান্ড সেফটি) ইউসুফ আলী জানান, বসুন্ধরা শপিং মলে স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপণ ব্যবস্থার মধ্যে রয়েছে কুইক রেসপন্স সামগ্রী, পাম্প ক্যাপাসিটি, ডিডেক্টর সিস্টেম, পাবলিক অ্যাড্রেস সিস্টেম, প্রশিক্ষণপ্রাপ্ত অগ্নিনির্বাপক কর্মীসহ অত্যাধুনিক সব ব্যবস্থা।

Copyright © 2022 Sayem Sobhan Anvir. All Rights Reserved.