Pre-loader logo

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট আলোচনায় দ্বিতীয় বিভাগ ক্রিকেট

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট আলোচনায় দ্বিতীয় বিভাগ ক্রিকেট
কালের গর্ভে বিলীন হচ্ছে আরো একটি বছর। জাগতিক সবকিছুর মতো বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটও ২০১৭ সালে ঘটনাবহুল সময় পার করেছে। এ বছর আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হয়েছে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট। ক্রিকেট দুনিয়ায় সাড়া ফেলেছে দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগের কেলেঙ্কারি।

 

লিগে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের ‘অভিনব’ প্রতিবাদ জানিয়ে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন লালমাটিয়া ক্লাবের সুজন মাহমুদ ও ফেয়ারফাইটার্সের তাসনিম হাসান। ক্লাব দুটিও আজীবন নিষিদ্ধ হয়।

 

এ বছর দুইবার জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) শিরোপা জয়ের আনন্দে ভেসেছে খুলনা বিভাগ। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ছিল বিসিবি উত্তরাঞ্চলের দাপট। প্রথমবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ জিতেছিল গাজী গ্রুপ ক্রিকেটার্স। বছরের মাঝামাঝি আরেকবার নিষ্প্রাণ নির্বাচনের মধ্য দিয়ে বিসিবির মসনদে আসীন হয়েছেন নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন সংগঠকরা। আর শেষ প্রান্তে এসে মাশরাফি বিন মুর্তজার হাত ধরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চ্যাম্পিয়ন হয়েছিল রংপুর রাইডার্স।

 

এনসিএল

 

বছরের প্রথম মাসেই শেষ হয়েছিল ১৮তম এনসিএল। খুলনা জিতেছিল এনসিএলের পঞ্চম শিরোপা। ১৯তম এনসিএলও শেষ হয়েছে গত ২৩ ডিসেম্বর। হ্যাটট্রিকসহ সর্বাধিক ছয়বার এনসিএল ট্রফি জয়ের গৌরব অর্জন করেছে খুলনা। দুই আসরেই বিপিএলের কারণে দুই মাসের বেশি বিরতি পড়েছিল এনসিএলে। দেশের প্রধান প্রথম শ্রেণির ক্রিকেট লিগ হলেও এনসিএলে ধারাবাহিকভাবে পারফর্ম করা শাহরিয়ার নাফীস, তুষার ইমরান, নাঈম ইসলামরা বরাবরের মতোই উপেক্ষিত থেকেছেন জাতীয় দলে।

 

বিসিএল

 

প্রথম শ্রেণির ক্রিকেটের আরেকটি প্রতিযোগিতা বিসিএল জানুয়ারিতে শুরু এবং মার্চে শেষ হয়। ফ্র্যাঞ্চাইজ ভিত্তিক বিসিএলের পঞ্চম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল বিসিবি উত্তরাঞ্চল।

 

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ

 

এপ্রিল-মে-জুনের দাবদাহের মাঝে অনুষ্ঠিত হয়েছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। জাতীয় দলের ক্রিকেটাররা পুরো লিগ খেলতে পারেনি। সালাউদ্দিনের কোচিংয়ে ও নাসির হোসেনের নেতৃত্বে জুনে শেষ হওয়া লিগে চ্যাম্পিয়ন হয় গাজী গ্রুপ ক্রিকেটার্স। রাউন্ড রবীন লিগেই টানা নয় জয়ই দলটিকে এগিয়ে দিয়েছিল শিরোপার পথে।

 

প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিভাগ লিগ

 

সিসিডিএমের অধীনে এই তিনটি লিগেই পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের অভিযোগ ছিল বিস্তর। বিসিবির প্রভাবশালী পরিচালক, কর্মকর্তাদের মদদপুষ্ট ক্লাবগুলোর পক্ষে আম্পায়াররা আঙ্গুল তুলেছেন হরহামেশা। যাদের আর্শীবাদেই ফেব্রুয়ারিতে শেষ হওয়া প্রথম বিভাগ ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন হয় শাইনপুকুর ক্রিকেট ক্লাব।

 

বিপত্তি বাদে দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগে। বাজে আম্পায়ারিংয়ের অভিনব প্রতিবাদে নামে ক্ষমতার কেন্দ্রবিন্দুর বাইরে থাকা ক্লাবগুলো। ১১ এপ্রিল সিটি ক্লাব মাঠে এক্সিওমের বিপক্ষে লালমাটিয়ার সুজন মাহমুদ ৪ বলে ৯২ রান দেন। তার আগের দিন ইন্দিরা রোডের বিপক্ষে ফেয়ার ফাইটার্সের তাসনিম হাসান ৭ বলে ৬৯ রান দেন।

 

খবর ছড়িয়ে পড়ে গোটা ক্রিকেট দুনিয়ায়। সংবাদ মাধ্যমে তা প্রকাশ হতেই নড়েচড়ে বসে বিসিবি। পরে তদন্ত কমিটি গঠন করে বিসিবি। ২ মে সে সময়কার বিসিবির ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান শেখ সোহেল ‘গুরু দণ্ড’ ঘোষণা করেন। সুজন মাহমুদ, তাসনিম হাসানকে ১০ বছর, লালমাটিয়া ক্লাব ও ফেয়ার ফাইটার্স আজীবন নিষিদ্ধ করে বিসিবি। ক্লাব দুটির কোচ, ম্যানেজার, অধিনায়ককেও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। যদিও দুই আম্পায়ার আজীজুল বারী ও শামসুর রহমানকে মাত্র ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয়।

 

ঘটনাবহুল দ্বিতীয় বিভাগ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল এক্সিওম ক্রিকেটার্স। আর তৃতীয় বিভাগ ক্রিকেট লিগে শিরোপা জিতেছিল মোহাম্মদপুর ক্রিকেট ক্লাব।

 

বিপিএল

 

আর্থিক শৃঙ্খলা ভঙ্গ করায় শেষ মুহূর্তে বিপিএলের পঞ্চম আসর থেকে বাদ পড়েছিল বরিশাল বুলস। বরিশাল না থাকলেও সিলেট বিভাগীয় দল ফিরে আসায় সাত দল নিয়েই হয়েছিল বিপিএল। কোয়ালিফায়ার টু’তে কুমিল্লা ভিক্টোরিয়ান্স-রংপুর রাইডার্সের মধ্যকার নাটকীয়তা ও বিতর্ক জড়ানো ম্যাচটি বৃষ্টির কারণে দ্বিতীয় দিনে গড়িয়েছিল। একাদশে পাঁচ বিদেশি ক্রিকেটার খেলানোর সমালোচনা পুরো টুর্নামেন্ট জুড়েই সরব ছিল। পর্যাপ্ত সুযোগ না পাওয়ায় স্থানীয় ব্যাটসম্যানরা পারেনি নিজেদের মেলে ধরতে। তবে ক্রিস গেইল, পোলার্ড, আফ্রিদিরা বিপিএল মাতিয়েছেন। শেষ দিকে গেইলের দুই সেঞ্চুরিতে বিপিএল শিরোপা ঘরে তুলে রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থবার উঠে বিপিএল ট্রফি।

 

বিসিবি নির্বাচন

 

গঠনতন্ত্র বিষয়ক জটিলতার কারণে কিছুটা বিপাকে ছিল বিসিবি। আদালতের রায়ের পর এজিএম, ইজিএমে গঠনতন্ত্রে ১৭টি সংশোধনী আনে বিসিবি। পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২০ পরিচালকসহ আরো চার বছরের জন্য বিসিবি পরিচালনায় আসে নাজমুল হাসান পাপনের সমমনা সংগঠকরা।

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.