Pre-loader logo

বাংলাদেশে আরও ভারতীয় বিনিয়োগের ডাক বসুন্ধরা এমডির

বাংলাদেশে আরও ভারতীয় বিনিয়োগের ডাক বসুন্ধরা এমডির

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর প্রতিবেশী দুই দেশের মধ্যকার বাণিজ্যিক ব্যবধান কমিয়ে আনতে বাংলাদেশে আরও বেশি করে বিনিয়োগ করার জন্য ভারতীয় ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি গতকাল বিকালে নয়াদিল্লিতে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) অফিসে ভারতীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করার সময় এই আহ্বান জানান।
বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ভারত সরকার আয়োজিত বাংলাদেশের গণমাধ্যম মালিক প্রতিনিধি দলের এক সপ্তাহের সফর পর্যায়ে এখন নয়াদিল্লি রয়েছেন। প্রতিনিধি দলে রয়েছেন ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সংবাদ সম্পাদক আলতামাশ কবির ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম সম্পাদক তৌফিক ইমরোজ খালেদী। সায়েম সোবহান বলেন, পড়শি দুই বন্ধু দেশের মধ্যে বিরাট বাণিজ্য ঘাটতি চলছে। এই ঘাটতি কমাতে অধিকতর ভারতীয় বিনিয়োগ প্রয়োজন। তিনি দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার জন্য শুল্কায়নসহ বিভিন্ন বাধা অপসারণের জন্যও ভারতীয় পক্ষের প্রতি আহ্বান জানান। এর আগে সকালে বাংলাদেশ প্রতিনিধি দল তাজ প্যালেস হোটেলে ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলের সঙ্গে আলোচনায় মিলিত হয়। আলোচনাকালে সায়েম সোবহান বাংলাদেশের জনগণের আস্থা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিস্তার পানি বণ্টনসহ উত্তেজনাকর বিষয়গুলো সমাধানের জন্য ভারতীয় পররাষ্ট্র সচিবের প্রতি আহ্বান জানান। বাংলাদেশের এই অনুকরণীয় ব্যবসায়ী নেতা রোহিঙ্গা সংকট সমাধানের ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা নেওয়ার জন্যও ভারতের প্রতি আহ্বান জানান।
জবাবে ভারতীয় পররাষ্ট্র সচিব জানান, তাঁর দেশ উত্তেজনাকর বিষয়গুলোর সমাধানে বিশ্বাসী। তিনি বলেন, ‘তিস্তার পানি বণ্টন চুক্তিসহ বিভিন্ন সমস্যা সমাধানে আমার দেশ সচেষ্ট রয়েছে।’ আলোচনাকালে ভারতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে ছিলেন সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব প্রিয়া রঘুনাথন ও মুখপাত্র রভিশ কুমার। ভারতের পররাষ্ট্র সচিব পরে বাংলাদেশের সংবাদমাধ্যম মালিকদের সম্মানে ভোজসভার আয়োজন করেন। বাংলাদেশ প্রতিনিধি দল পরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মিলিত হয়। এ সময় তারা ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক মূল্যায়ন করেন। বৈঠক শেষে বাংলাদেশে মিডিয়া ব্যক্তিত্বদের সম্মানে নৈশভোজ দেওয়া হয়।
প্রতিনিধি দলটি আজ (মঙ্গলবার) ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের সঙ্গে বৈঠক করবে। সন্ধ্যায় ভারতের জাতীয় প্রেস ক্লাব বাংলাদেশ প্রতিনিধি দলকে ক্লাব প্রাঙ্গণে সংবর্ধনা জানাবে।

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.