Pre-loader logo

ভুটান থেকে বাংলাদেশে পাথরবাহী জাহাজের যাত্রা শুরু

ভুটান থেকে বাংলাদেশে পাথরবাহী জাহাজের যাত্রা শুরু

ভুটান থেকে প্রথমবারের মতো ভারতীয় নৌপথ ব্যবহার করে পণ্যবাহী একটি জাহাজ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পৌঁছেছে। এমভি এএআই নামের ওই জাহাজটি ভুটান থেকে পাথর নিয়ে আজ বৃহস্পতিবার সোনারগাঁয়ের মেঘনাঘাট এলাকায় পৌঁছায়।
ভুটান থেকে জাহাজের প্রথম চালানটি গ্রহণে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে সভাপতিত্ব করেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলী দাস বলেন, ভারত ও বাংলাদেশের নৌপথ ব্যবহার করার মাধ্যমে দুই দেশের ব্যবসায়িক সম্পর্কের আরও উন্নতি হবে। এই উদ্যোগের মাধ্যমে ভারত, ভুটান ও বাংলাদেশ উপকৃত হবে। প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হবে।
রাষ্ট্রদূত রীভা বলেন, এই রুটের মধ্য দিয়ে পণ্য পরিবহনের ফলে ৮ থেকে ১০ দিন সময় সাশ্রয় হবে। পরিবহন খরচ কমবে ৩০ শতাংশ। এটি ভারতের উত্তর–পূর্ব রাজ্যের জন্য একটি বিকল্প পথ উন্মুক্ত করবে। যার মাধ্যমে দেশের অন্যান্য অংশ থেকে এই স্থানে পণ্য পৌঁছানো সহজ ও সাশ্রয়ী হবে।
সাফওয়ান সোবহান বলেন, ১২ জুলাই আসামের ধুবরি থেকে এমভি এএআই পণ্যবাহী জাহাজটি যাত্রা শুরু করে। এই প্রথমবার ভারতীয় নৌপথ ও ভারতকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে পাথর আনা হলো। এর আগে আসামের ধুবরি থেকে ১৬০ কিলোমিটার দূরে ভুটানের ফুয়েন্টশোলিং থেকে স্থলপথে ট্রাকে করে পাথর আনা হতো। ভুটান থেকে এ জাহাজটি দিয়ে ১০০০ মেট্রিক টন পাথর নিয়ে ব্রহ্মপুত্র নদ হয়ে ৬১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে।
অনুষ্ঠানে প্রথমবারের মতো ভারতীয় নৌপথ ব্যবহার করে পণ্য আনায় এমভি এএআইয়ের ক্যাপ্টেনকে ফুল দিয়ে শুভেছা জানানো হয়।
এ সময় ইন্দো-বাংলা প্রটোকল রুট ব্যবহার করে আসা প্রথম চালানটি গ্রহণ করেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস, ভুটানের রাষ্ট্রদূত সোনম টি, রাগবি এবং বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান, বসুন্ধরা গ্রুপের পরিচালক ইয়াশা সোবহান, বিআইডবিøটিএর চেয়ারম্যান কমোডর এম মাহবুব উল ইসলাম প্রমুখ।

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.