Pre-loader logo

৪৯ শতাংশ কম্পানির শেয়ারের দাম কমেছে

৪৯ শতাংশ কম্পানির শেয়ারের দাম কমেছে

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। একই সঙ্গে ৪৯ শতাংশ কম্পানির শেয়ার দামও হ্রাস পেয়েছে। আর লেনদেন ৫০০ কোটির নিচে নেমেছে। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন। এদিকে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড ১৫ শতাংশ নগদ ও সিঅ্যান্ডএ টেক্সটাইল ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।
গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৬৮ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ০.৪৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ৭৪ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩৯ পয়েন্ট। বাজার শুরুর পর থেকেই ধারাবাহিকভাবে কমেছে সূচক। শেষদিকে সূচক কিছুটা বাড়লেও কমার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়ায় চার হাজার ৬৭২ পয়েন্ট।
ডিএস-৩০ মূল্যসূচক ০.৯৬ পয়েন্ট কমে এক হাজার ৭৫৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৯৪ বেড়ে এক হাজার ১১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে বেড়েছে ১১৬টি, কমেছে ১৫৮টি ও অপরিবর্তিত রয়েছে ৫০টি কম্পানির শেয়ারের দাম।
লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে কনফিডেন্স সিমেন্ট, ডরিন পাওয়ার, এমজেএল বিডি, ব্র্যাক ব্যাংক, আর্গন ডেনিমস, অ্যাপেক্স ফুটওয়্যার, নাভানা সিএনজি, পেনিনসুলা চিটাগাং, শাশা ডেনিমস ও লাফার্জ সুরমা সিমেন্ট।
আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ২১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি ৭৩ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৬৮ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৬টি কম্পানির মধ্যে বেড়েছে ১০৬টি, কমেছে ৯৬টি ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কম্পানির শেয়ারের দাম।
মেঘনা সিমেন্টের লভ্যাংশ ঘোষণা : মেঘনা সিমেন্ট পরিচালনা পর্ষদ শেয়ারগ্রাহকদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে চলতি বছরের জুন পর্যন্ত ১৮ মাসে এই লভ্যাংশ ঘোষণা করে। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪.৫৫ টাকা আর সম্পদমূল্য ৩৫.৩০ টাকা। কম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ২০ ডিসেম্বর। বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের রাজদর্শন (হল-৩) হলে সকাল ১১টায় সভা শুরু হবে। রেকর্ড ডেট ২৮ নভেম্বর।
সিঅ্যান্ডএ টেক্সটাইল : সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেড চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত সময়ে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এই সময়ে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.১৪ টাকা। আর সম্পদমূল্য ১৬.৭৪ টাকা। ২০ ডিসেম্বর এজিএম অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ২৭ নভেম্বর।

Copyright © 2021 Sayem Sobhan Anvir. All Rights Reserved.