Pre-loader logo

৯ গুণের বেশি আইপিও আবেদন

৯ গুণের বেশি আইপিও আবেদন

দেশের অন্যতম শিল্প-প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা পেপার মিলস লিমিটেড শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে সাধারণ বিনিয়োগকারীর জন্য বরাদ্দের চেয়ে ৯ গুণ বেশি আইপিও আবেদন জমা পড়েছে। ২০০ কোটি টাকা মূলধন উত্তোলনে ১২৫ কোটি টাকা যোগ্য বিনিয়োগকারী আর ৭৫ কোটি টাকার শেয়ার সাধারণ বিনিয়োগকারীর জন্য বরাদ্দ।
কম্পানি সূত্র জানায়, ৭৫ কোটি টাকার শেয়ার বরাদ্দের বিপরীতে ৬৮৪ কোটি টাকার আইপিও আবেদন জমা পড়েছে, যা বরাদ্দের চেয়ে ৯ গুণের বেশি। আগামী ৩০ মে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ১ নম্বর হলে লাটারির মাধ্যমে শেয়ার বরাদ্দ দেওয়া হবে। গত ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত কম্পানিটির শেয়ারে আইপিও আবেদন নেওয়া হয়।
বুক বিল্ডিং পদ্ধতিতে বসুন্ধরা পেপার মিলস দুই কোটি ৬০ লাখ ৪১ হাজার ৬৬৭ শেয়ার ইস্যু করে ২০০ কোটি টাকা উত্তোলন করবে। যোগ্য বিনিয়োগকারীর দাম প্রস্তাবের ভিত্তিতে ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে শেয়ারের কাট অব প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এ দামেই যোগ্য বিনিয়োগকারীর কাছ থেকে সংগৃহীত হবে ১২৫ কোটি টাকা। আর এই দামের চেয়ে ১০ শতাংশ কমে প্রতিটি শেয়ার ৭২ টাকা দামে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে কম্পানিটি।
উত্তোলিত এই টাকা দিয়ে কম্পানিটির কারখানা অবকাঠামো উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, স্থাপনা ও ভূমি উন্নয়ন বাবদ ১৩৫ কোটি, ঋণ পরিশোধ বাবদ ৬০ কোটি এবং বাকি পাঁচ কোটি টাকা আইপিও বাবদ খরচ করবে।
কম্পানি সচিব এম নাসিমুল হাই কালের কণ্ঠকে বলেন, ‘সাধারণ বিনিয়োগকারীর জন্য শেয়ার বরাদ্দে বিপুল সাড়া পাওয়া গেছে। বরাদ্দের চেয়ে ৯ গুণের বেশি আইপিও আবেদন পড়েছে, যা আগামী ৩০ মে কনভেনশন হল-১ এ লটারির মাধ্যমে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।’

Copyright © 2020 Sayem Sobhan Anvir. All Rights Reserved.