All news

বন্যাদুর্গতদের মধ্যে ২৫ হাজার প্যাকেট ত্রাণ দিয়েছে বসুন্ধরা

বন্যাদুর্গতদের মধ্যে ২৫ হাজার প্যাকেট ত্রাণ দিয়েছে বসুন্ধরা

দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ দেশের বন্যার্তদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। বসুন্ধরা আবাসিক এলাকায় বসবাসরত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে এই ত্রাণ কার্যক্রমে সার্বিক সহযোগিতা করছে এই শিল্পগোষ্ঠী। এরই মধ্যে কুমিল্লা, ফেনী, নোয়াখালীসহ বন্যাদুর্গত বিভিন্ন এলাকায় শুকনা খাবারসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ২৫ হাজার প্যাকেট ত্রাণ দেওয়া হয়েছে। 

গতকাল শনিবার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত বসুন্ধরায় অবস্থিত বিভিন্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বন্যাদুর্গত এলাকায় ত্রাণ পাঠানোর জন্য প্যাকেজিংয়ের কাজ করেছেন।
আইসিসিবির এক নম্বর হলে এদিন আরো দুই হাজার ১০০ প্যাকেট করা হয়, যা আজ রবিবার ভোরে কুমিল্লা, ফেনী, নোয়াখালীসহ বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় নিয়ে যাবেন শিক্ষার্থীরা।
বিভিন্ন এলাকা থেকে কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো খবর :

কুমিল্লা : কুমিল্লার বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। গতকাল শনিবার বিকেলে বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় গোমতী পারের বুড়িচং ও আদর্শ সদর উপজেলার পাঁচ শতাধিক পরিবারকে খাদ্য এবং ওষুধ সহায়তা দেওয়া হয়েছে। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক এবং সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে বন্যার্তদের মধ্যে এই খাদ্য সহায়তা দেওয়া হয়।
গোমতী নদীর চরাঞ্চলের চাঁনপুর এলাকায় সাজানো সংসার ছিল ক্ষুদ্র ব্যবসায়ী মোহন মিয়ার। এখন স্ত্রী-সন্তান নিয়ে খোলা আকাশের নিচে ঠাঁই নিয়েছেন গোমতীর প্রতিরক্ষা বাঁধে। বসুন্ধরার খাদ্য সহায়তা পেয়ে আবেগাপ্লুত মোহন বলেন, ‘আমাদের বিপদের সময় পাশে দাঁড়িয়েছে, তাই বসুন্ধরার জন্য দোয়া করি। তবে আমরা নিঃস্ব হয়ে পড়েছি, পুনর্বাসন করার উদ্যোগ নিতে হবে সরকারকে।’
গোমতীর বেড়িবাঁধে আশ্রয় নেওয়া বুড়িচংয়ের মাইন উদ্দিনও একই কথা বলেন।

কোহিনুর আক্তার নামের আরেক নারী বলেন, ‘হঠাৎ পানি এসে আমাদের সব কেড়ে নিয়েছে। কিছুই বের করতে পারিনি ঘর থেকে। এমন সময় শুকনা খাবার দেওয়ার জন্য বসুন্ধরার প্রতি আমরা কৃতজ্ঞ।’

ত্রাণ বিতরণকালে বসুন্ধরা গ্রুপের এবিজি টেকনোলজিস লিমিটেডের নির্বাহী (প্রশাসন) উত্তম সেন ও বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র বিজ্ঞাপন নির্বাহী শাহ এমরান বলেন, ‘দেশের যেকোনো দুর্যোগে মানুষের পাশে থাকে বসুন্ধরা গ্রুপ।

এবারের বন্যায়ও তার ব্যতিক্রম হয়নি। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।’
ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেওয়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মুশতাক তাহমিদ বলেন, ‘আমরা বসুন্ধরা আবাসিক এলাকার সাধারণ ছাত্র-ছাত্রীরা কুমিল্লায় ত্রাণ বিতরণের জন্য এসেছি। দেশের এই সংকটময় মুহূর্তে আমরা চাই সবার মধ্যে একতা। আমাদের ডাকে সাড়া দেওয়ার জন্য বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ। দেশের সব রাজনৈতিক ও সামাজিক সংগঠনকে আহবান জানাই, আপনারাও দলে দলে আমাদের সঙ্গে যোগ দিন।’

একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মায়িদা ইকবাল বলেন, ‘বসুন্ধরা গ্রুপ সব সময় দেশ ও মানুষের কল্যাণে কাজ করে সেটা আবারও প্রমাণিত হয়েছে। আমরা চেষ্টা করব এই কার্যক্রম অব্যাহত রাখতে।’

ফেনী : বন্যার্তদের মধ্যে ৪০ হাজার প্যাকেট ত্রাণ বিতরণ করেছে বসুন্ধরা গ্রুপ। গতকাল শনিবার সকাল থেকে ফেনীর বন্যাকবলিত এলাকায় বসুন্ধরা গ্রুপের এসব ত্রাণ বিতরণ শুরু হয়।

এর আগে শুক্রবার রাতে ফেনী জেলা প্রশাসনের কাছে ত্রাণের প্রথম চালান হিসেবে চার হাজার প্যাকেট তুলে দেওয়া হয়। প্রতি প্যাকেটে রয়েছে বিস্কুট, ওর স্যালাইন, চিড়া, মুড়ি, জুস, পানি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং দেয়াশলাই।

বসুন্ধরা গ্রুপের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন (সেক্টর-এ) কর্মকর্তা কাজী রোকন উদ্দিন এসব প্যাকেট জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপ ফুড ডিভিশনের ডিস্ট্রিবিউশন অ্যাসিস্ট্যান্ট অ্যাক্সিকিউটিভ রনি হোসেন, সেলস মনিটরিং রবিউল হক ভুঁইয়া, ফেনী টিএসআই আব্দুল কুদ্দুস ও জেলা প্রশাসকের ডিপার্টমেন্ট অব রিলিফ অপারেশনের (ডিআরও) কর্মকর্তা।

নোয়াখালীতে বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ

নোয়াখালীর বন্যার্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে বসুন্ধরা গ্রুপ। গতকাল শনিবার রাতে জেলার বেগমগঞ্জ উপজেলার জিরতলী ইউনিয়নের কেন্দুরবাগ গ্রামে জিরতলী ইউনিয়নের পানিবন্দি শতাধিক পরিবারের ঘরে গিয়ে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। বসুন্ধরার সহযোগিতায় ঢাকা থেকে আসা বসুন্ধরা আবাসিক এলাকার শিক্ষক ও শিক্ষার্থী রাত ৯টা পর্যন্ত ত্রাণ বিতরণ করেন।

গতকাল সকালে রাজধানী ঢাকা থেকে ট্রাকযোগে ত্রাণসামগ্রী নিয়ে রওনা দেওয়ার পর পথে তীব্র যানজটের কারণে সন্ধ্যায় বেগমগঞ্জ এসে পৌঁছেন তাঁরা। পরে নোয়াখালী বসুন্ধরা শুভসংঘের সদস্যদের নিয়ে কেন্দুবাগ বাজারে গিয়ে নৌকাযোগে পানিবন্দিদের বাড়িতে বসুন্ধরার এই ত্রাণ পৌঁছে দেওয়া হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র স্টাফ রিপোর্টার মাসুদ রানা, শিক্ষার্থী হাসান মাহমুদ প্লাবন, মো. ফরহাদ হোসেন, সামাইল মো. চৌধুরী, তাহিন আহমেদ তনু, নোয়াখালী শুভসংঘের সাধারণ সম্পাদক আনিস উদ্দিন, সাংবাদিক আকবর হোসেন প্রমুখ। পানিবন্দি মানুষজন বসুন্ধরা গ্রুপের ত্রাণসামগ্রী পেয়ে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে।

SOURCE : কালের কণ্ঠ